খোলা যাবে সেলুন তবে ১৪ শর্ত মেনে

admin
Read Time4 Minute, 23 Second

মরণব্যাধী করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকির মধ্যেই আগামী ১০ মে থেকে সীমিত পরিসরে দোকানপাট ও শপিংমল খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে সেলুন খোলার বিষয়ে বেশ কড়াকড়ি আরোপ করা হয়েছে। জুড়ে দেয়া হয়েছে ১৪টি শর্ত। যদি এই শর্তগুলো সঠিকভাবে মানা হয়, তাহলেই সেলুন খোলা যাবে।

করোনা মোকাবেলায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কর্তৃক আরোপকৃত শর্তগুলো হলো-

=) সেলুন খোলার আগে প্রত্যেকের জন্য মাস্কসহ জীবাণুমুক্তকরণ সামগ্রী সংগ্রহ করতে হবে। করোনা মোকাবেলায় কর্মীদের প্রশিক্ষণ জোরদার করতে হবে।

=) কর্মীদের স্বাস্থ্য পর্যবেক্ষণের ব্যবস্থা করতে হবে। প্রতিদিন তাদের স্বাস্থ্যবিষয়ক অবস্থান লিপিবদ্ধ করা এবং যারা অসুস্থতা অনুভব করবে তাদের সঠিক সময়ে চিকিৎসা দেয়ার ব্যবস্থা করতে হবে।

=) সেলুনের প্রবেশপথে তাপমাত্রা পর্যবেক্ষণের সরঞ্জাম স্থাপন করতে হবে। শুধু সাধারণ তাপমাত্রাবিশিষ্ট ব্যক্তিরাই দোকানে প্রবেশ করতে পারবেন।

=) দোকানে বাইরের বায়ু চলাচল বাড়াতে হবে। এয়ার কন্ডিশনার স্বাভাবিক মাত্রায় চালাতে হবে। বের হওয়া বাতাস যেন ফের ঢুকতে না পারে সেদিকে নজর রাখতে হবে।

=) ব্যবহৃত দরজার হ্যান্ডেল এবং সরঞ্জামাদি যেমন চেকআউট কাউন্টার, সিট, লকার ইত্যাদি প্রতিনিয়ত পরিষ্কার এবং জীবাণুমুক্ত করতে হবে।

salon shop imageশর্ত মেনে খোলা যাবে সেলুন

=) হল, চেকআউট কাউন্টার এবং কাস্টমার বসার জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং নিয়মিত আবর্জনা পরিষ্কার করতে হবে।

=) টয়লেটে পর্যাপ্ত তরল সাবান সরবরাহ এবং কলগুলোতে পর্যাপ্ত পানির সুবিধা নিশ্চিত করতে হবে।

=) হেয়ার ড্রেসিংয়ের সরঞ্জাম এবং বহুল ব্যবহৃত সরঞ্জাম যেমন তোয়ালে, অ্যাপ্রোন ইত্যাদি প্রতিবার ব্যবহারের পর জীবাণমুক্ত করতে হবে।

=) সেলুনে ভিড় কমােনা এবং রিজার্ভেশন ব্যবস্থা থাকতে জবে। প্রতি সিটের মধ্যে দেড় মিটার দূরত্ব হতে হবে। নিরাপদ দূরত্ব এবং সংস্পর্শ ব্যতিরেকে পারিশ্রমিক গ্রহণ করতে হবে।

=) ব্যবহৃত কাপড় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। ব্যক্তিগত সুরক্ষায় মনোযোগ দিতে হবে। কর্মক্ষেত্রে মাস্ক পরিধান করা এবং হাতের স্বাস্থ্যবিধি জোরদার করা। হাতে গ্লাভস পরা এবং প্রত্যেক কাস্টমারের জন্য আলাদা গ্লাভস ব্যবহার করা। হাঁচি দেয়ার সময় মুখ ও নাক টিস্যু দিয়ে ঢেকে রাখা।

=) কাস্টমারদের মাস্ক পরিধান বাধ্যতামূলক করা।

=) পোস্টার অথবা ইলেকট্রনিক স্ক্রিনের মাধ্যমে স্বাস্থ্যজ্ঞান দেয়া।

=) কোভিড-১৯ রোগী শনাক্ত হলে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশনা অনুসারে সেলুন জীবাণুমুক্ত করতে হবে। এয়ার কন্ডিশনিং ও ভেন্টিলেশন সিস্টেমকে পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে। পুনরায় সেলুন চালু করা উচিত হবে না।

=) মাঝারি ও উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় থাকা সেলুনের বিজনেস আওয়ার সংক্ষিপ্ত করতে হবে।

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleppy
Sleppy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

পুলহাটে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের খাদ্য সামগ্রী বিতরণ

আব্দুর রাজ্জাক:দিনাজপুর শহরের পুলহাটে প্রধানমন্ত্রীর ত্রাণ বিতরণ করলেন পৌরসভার ১২নং ওয়ার্ড কাউন্সিলর ও শহর যুবলীগের সভাপতি মো. আশরাফুল আলম রমজান। করোনাভাইরাস মোকাবিলায় ৬ মে বুধবার দুপুরে দিনাজপুর শহরের পুলহাটে মাঝিপাড়া এলাকার অসহায় কর্মহীন সদস্যদের মাঝে সামাজিক দুরত্ব বজায় রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ তহবিল কর্তৃক খাদ্য সামগ্রী বিতরণ করেন তিনি। […]

Subscribe US Now