জীবনকে বদলাতে সংগ্রামে নেমেছেন দিনাজপুরের এ্যানি

আব্দুর রাজ্জাক :

নিশাত সুলতানা এ্যানি দিনাজপুরের একজন সফল নারী উদ্যোক্তা। নিজের জীবনকে বদলীয়ে অন্য নারীর জীবনকে বদলাতে সংগ্রামে নেমেছেন তিনি।

ছোটবেলা থেকেই জীবনে কিছু করার প্রয়াসই বদলে দিয়েছে এ্যানির পথচলা। শহরের ক্ষেত্রিপাড়ায় বিয়ের পর ছোট একটি চাকুরীই ছিল সংসারের অর্ধেক যোগান। পরিবারে তিন ছেলে পড়াশোনা, যতœ নেয়া আর সংসার সামলানোর পাশাপাশি চাকুরি করাটা তাঁর জন্য কঠিন হয়ে উঠেছিল। নিজ সিদ্ধান্তে ঘরে বসে সংসার সামলানোর পাশাপাশি নিজেই কিছু করার প্রত্যাশায় যাত্রা শুরু করে সে ২০১০ সালে।

শুরুটা মাত্র ২০ হাজার টাকা দিয়ে। মেয়েদের ত্রি-পিসের ব্যবসা। এভাবে এগিয়ে নিয়ে ২০১৮ সালে শুরু করে অনলাইনে ত্রি-পিসের ব্যবসা। স্বামীর সহযোগিতায় বর্তমানে দুটো পেজে কাজ করছে সে। আয়াত কালেকশন আর আয়াত এর রান্নাঘর নামে পেজদুটি থেকে ভালই আয় করছে সে।

একজন সফল নারী উদ্যোক্তার পেছনে অনেক চেষ্টা, ধৈর্য্য আর পরিশ্রম রয়েছে এ্যানির। থ্রি-পিচ এর পাশাপাশি এখন ফ্রোজেন ফুড এর ব্যবসা শুরু করেছে সে। প্রতিদিন ৮ থেকে ১০জন নারী কাজ করছেন তার সাথে। তারা কাজ শিখছেন পাশাপাশি আয় করে সংসারে শক্তি যোগাচ্ছেন স্বামীর।

নিশাত সুলতানা এ্যানি সময়ের আলোকে বলেন, বিশ হাজার টাকা দিয়ে ব্যবসা শুরু করে এখন ত্রি-পিচ আর ফ্রোজেন ফুডে ৭০ হাজার টাকার পণ্য রয়েছে। এ থেকে প্রতিমাসে প্রায় ২৫ হাজার টাকা আয় হয়। এতে আমার জীবন এখন অনেকটাই বদলে গেছে বলে তিনি জানান।

এ্যানি আরও বলেন, উদ্যোক্তা জীবনে গত ১০ বছরে আমার দ্বারা অনেক নারী স্বাবলম্বী হয়ে নিজে কিছু করছে। একজন নারী হয়ে অসহায় নারীদের জন্য কিছু করতে পারাটা আমার কাছে খুবই সুখের মনে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *